Artificial Intelligence || কৃত্রিম বুদ্ধিমত্তা

BBCI Bit Byte Artificial Intelligence

পর্ব-১: আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কী?

বিশ্ববিখ্যাত হলিউড মুভি ‘টার্মিনেটর‘ এর কথা মনে আছে? কিংবা এ কালের বলিউড এর রোবট সিনেমার চিট্টি নামক রোবট এর বিশাল ক্ষমতার কথা? যারা সিনেমা দেখেন না, তাদের অন্তত সাম্প্রতিক বিশ্ব ব্যাপী সাড়া ফেলে দেওয়া রোবট সোফিয়া’র কথা নিশ্চয়ই মনে আছে? মানুষের দেহের মতো বাহ্যিক আকৃতি হলেও ভেতরে পুরোটাই মেশিন। কিন্তু বুদ্ধিমত্তা? মেশিনের আবার বুদ্ধিমত্তা কী, তাই না?
.
আছে। মেশিনকেও অবিকল মানুষের মতোই অনেক কিছু শেখানো যায়। মেশিনকে কিছু পড়াশোনা করাতে হয় এজন্য। আর মেশিনকে পড়াশোনা করানোর আগে নিজেদেরকেই সেই বিষয়ে একটু ভাল পড়াশোনা ও গবেষণা করতে হয়।
পুরো লেখাটি পড়তে ৫ মিনিট এর বেশি লাগবে না ইনশাআল্লাহ্। তারপরেও এটি এক নিঃশ্বাসে পড়তে হবে এমন কোনো কথা নেই। বরং আপনার মন মেজাজ যখন একটু ফুরফুরা ভাবে থাকবে, তখন পুরোটা পড়ে নিয়েন। আসেন শুরু করি।
.
💠 আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স আসলে কী?
কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে মেশিনকে নির্দিষ্ট ডিজাইনে বুদ্ধিমান করে তোলাই হলো আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা। এটি হলো এক ধরনের সফটওয়্যার টেকনোলজি, যা রোবট বা কম্পিউটারকে মানুষের মতো কাজ করায় এবং ভাবায়। যেমন, কারো কথা বুঝতে পারা, সিদ্ধান্ত নেয়া, দেখে চিনতে পারা ইত্যাদি ইত্যাদি। এককথায় মেশিন লার্নিং।
Artificial intelligence is intelligence demonstrated by machines, unlike the natural intelligence displayed by humans and animals, which involves consciousness and emotionality. The distinction between the former and the latter categories is often revealed by the acronym chosen (Ref: Wikipedia).
.
💠 কৃত্রিম বুদ্ধিমত্তা হলো কম্পিউটার বিজ্ঞানের একটি শাখা, যেখানে মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কম্পিউটার দ্বারা অনুকৃত করার চেষ্টা করা হয়ে থাকে। কৃত্রিম বুদ্ধিমত্তা এখন হয়ে উঠেছে একটি একাডেমিক শিক্ষার ক্ষেত্র যেখানে পড়ানো হয় কিভাবে কম্পিউটার এবং সফটওয়্যার তৈরি করতে হয় যা বুদ্ধিমত্তা প্রদর্শন করবে।
মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে।
এখানে আসলে কম্পিউটারকে মিমিকস কগনেটিক এককে আনা হয় যাতে করে কম্পিউটার মানুষের মত ভাবতে পারে। যেমন শিক্ষা গ্রহণ এবং সমস্যার সমাধান ইত্যাদি। কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) হল মেশিন দ্বারা প্রদর্শিত বুদ্ধি ও কাজ।
(… চলবে …)
পুরো লেখাটির সব কয়টি পর্ব দেখতে আমাদের ফেসবুক পেজ নিয়মিত ভিজিট করুন: বিট বাইট কম্পিউটার্স এন্ড ইনস্টিটিউট, ‍খুলনা।
.
বিস্তারিত জানতে ইনবক্স করুন: m.me/bbcinst
অথবা, সরাসরি ভিজিট করুন (সপ্তাহে ৭ দিন):
==========================
বিট বাইট কম্পিউটার্স এন্ড ইনস্টিটিউট
২৭৩ খানজাহান আলী রোড, টুটপাড়া, খুলনা-৯১০০।
০১৩০৫-৫৪০৩০৩; ০১৯১৫-০৪৪১৬৮; ০২৪ ৭৭৭ ২৭৪৫১
ইমেইল: info.bbcinst@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *